Connect with us

Coronavirus

রামদেবের কোরোনিল করোনা ভাইরাসের উপর কতটা কার্যকরী? জানুন এই প্রতিবেদনে

সোশ্যাল মিডিয়াতে সাম্প্রতিককালে একটি পোস্ট ভাইরাল হয়েছে ‘করোনীল’ নামের ওষুধ নিয়ে। দাবি করা হয়েছে যে এই ওষুধগুলি সেবনের এক সপ্তাহের দিনের মধ্যেই রোগী সেরে উঠবে।

Published

on

দাবি:

সোশ্যাল মিডিয়াতে সাম্প্রতিককালে  একটি পোস্ট ভাইরাল হয়েছে ‘করোনীল’ নামের ওষুধ নিয়ে।  বলা হচ্ছে যে ভারতের বিখ্যাত যোগগুরু রামদেব করোনার থেকে দেশবাসীকে মুক্তি দেওয়ার উদ্দেশ্যে তার আয়ুর্বেদিক সংস্থা পতঞ্জলি করোনীল ও শ্বাসরি নামের দুটি আয়ুর্যেদিক ওষুধ আবিষ্কার করেছে যা কিনা করোনা খতম করতে সক্ষম।  কিছু পোস্টটে দাবি করা হয়েছে যে এই ওষুধগুলি সেবনের এক সপ্তাহের দিনের মধ্যেই রোগী সেরে উঠবে।

বিশ্লেষণ:

ভারত তথা সমগ্র বিশ্বে পরিচিত রামদেব তার যোগাসনের জন্য।  যোগের দ্বারা রোগ নিরাময় থেকে শুরু করে করোনা কে জব্দ করার দাবি তিনি করেছেন।  ভারতে করোনা ভাইরাস ছড়ানোর পর থেকে তিনি নতুন নতুন টোটকা নিয়ে হাজির হয়েছেন তার ভক্ত ও অনুরাগীদের সামনে।  কখনোও তিনি দাবি করেছেন যে করোনা হয়েছে কিনা জানার জন্য কোথাও যেতে হবে না, প্রয়োজন ও পড়বে  না পয়সা খরচ করে টেস্ট করানোর, বাড়িতে বসেই জানাতে পারবেন যে আপনি করোনা আক্রান্ত কিনা।  শ্বাস টেনে রাখতে বলেন তিনি কমপক্ষে ৩০ সেকেন্ড, যদি কোনো সমস্যা হয় এই সময়ে তাহলে জানবেন আপনার করোনা আছে , কমবয়েসীদের জন্য এই সময় ছিল এক মিনিট।  এছাড়াও তিনি বলেন নাক দিয়ে যদি সোর্সের তেল টানেন তাহলে নাকের ও গলায় করোনা ভাইরাস পেটের পাকস্থলীতে চলে যাবে এবং সেখানে থাকা অ্যাসিডে মারা পড়বে ভাইরাসটি।  

আনন্দবাজার পত্রিকা

রামদেবের এই অত্যাশ্চর্য টোটকা যে পুরোপুরি বুজরুকিপূর্ণ তা WHO এর তরফ থেকে প্রমাণিত।  সম্প্রতি পতঞ্জলি যে করোনা কিট বাজারে এনেছে এবং যে দাবি করছে তাও সম্পূর্ণ সত্য নয়।  

ভাইরাল এই পোস্টার দাবি কত খানি সত্যি জানার জন্য আমার এই করোনীল সংক্রান্ত সমস্ত তথ্য অনুসন্ধান করতে শুরু করি।  পতঞ্জলির চেয়ারম্যান আচার্য্য বালকৃষ্ণের টুইটার প্রোফাইলে আমরা এই করোনীল সংক্রান্ত কিছু রি-টুইট দেখতে পাই।  যেখানে ২৩শে জুন এই করোনা কিট লঞ্চ করা থেকে শুরে করে করোনার অব্যর্থ দাওয়াই হিসেবে দাবি করা প্রভৃতি।

খুব শীঘ্রই এই আয়ুর্বেদিক ওষুধ আসতে চলছে বাজারে।  করোনীল ও  শ্বাসরি এই দুই আয়ুর্বেদিক আবিষ্কার করবে করোনার সাথে মোকাবিলা, ৩-৭ দিনের মধ্যেই সেরে উঠবে করোনা রুগী এমনি দাবি করেছেন অন্ধ্রপ্রদেশের বিজেপি আইটি সেলের সৌরভ কুমার।  পোস্টটি এখানে দেওয়া হলো।

কিন্তু লঞ্চ হওয়ার পর থেকেই আয়ুষ মন্ত্রণালয় নোটিশ ধরিয়ে জানতে চাওয়া হয়েছে  এই ওষুধের আসল ব্যবহার কি, এতে কি কি উপাদান আছে, কোথায় এর রিসার্চ করা হয়েছে, কোন হাসপাতালের করোনা আক্রান্ত রুগীদের উপর এই ওষুধের প্রয়োগ হয়েছে তার বিশদ ব্যাখ্যা ও বৈজ্ঞানিক প্রমান কি। এমনকি আয়ুষ মন্ত্রণালয় থেকে কোনো সবুজ সংকেত না পাওয়ার পরেও একে কি করে লঞ্চ করা হলো তাও জানতে চাওয়া হয়েছে।   Times Of India, Indian Today, Live Mint Anadabazar Patrika থেকে জানতে পাই।

২৪ জুনে বালকৃষ্ণের একটি টুইট আমার পাই যেখানে তিনি দাবি করেছেন যে আয়ুষমন্ত্রণালয় থেকে করোনীলের ছাড়পত্র দেওয়া হয়েছে।  কিন্তু এই দাবি সপুরোপুরি ঠিক নয়।  কারণ এই ওষুধের সব তথ্য আয়ুষ মন্ত্রণালয়ের কাছে নেই, এবং এই ওষুধের বিজ্ঞাপন করতেও নিষেধ জারি করা হয়েছে মন্ত্রণালয়ের তরফ থেকে। 

ANI এর একটি টুইট পাই যেখানে এই করনীলকে নিয়ে উত্তরাখণ্ডের আয়ুষ ডিপার্টমেন্টের লাইসেন্স আধিকারিক।  কিছু সংবাদপত্রের রিপোর্ট ও আমরা ই পাই যেখানে করোনা কিট রোগপ্রতিরোধক ওষুধ রূপে ছাড়পত্র পেয়েছে কিন্তু প্রচার করা হচ্ছে করোনা প্রতিষেধকের নাম দিয়ে।  

উপরোক্ত সব তথ্য গুলি বিশ্লেষণ  করলে বোঝা যাবে যে ভাইরাল দাবি রামদেবের করোনা কিট আসলে জ্বর, সর্দি-কাশিতে উপশ্রম দেবে, করোনা থেকে মুক্তি নয়।  

ব্যবহৃত টুলস:

  • Google keyword search
  • Media reports
  • Tweet

ফলাফল: বিভ্রান্তিকর  Misleading

(সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। )

Author

Coronavirus

ভারতের প্রস্তুত করোনা ভ্যাকসিন নিয়ে অসুস্থ হয়নি কেউই – ভুল এই দাবির সঠিক তথ্য পান এই প্রতিবেদনে

১৬ই জানুয়ারী থেকে শুরু হওয়া এই টিকাকরণে এখনো পর্যন্ত ২.২৪ লক্ষ লোকের টিকাকরণ হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী ডঃ হর্ষ বর্ধন।

Published

on

Till now total 5 are unstable after taking corona vaccine in India

সম্প্রতি ভারতে করোনা টিকাকরণ শুরু হয়েছে। ১৬ই জানুয়ারী থেকে শুরু হওয়া এই টিকাকরণে এখনো পর্যন্ত ২.২৪ লক্ষ লোকের টিকাকরণ হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী  ডঃ হর্ষ বর্ধন। এই টিকাকরণ নিয়ে ফেসবুকে দাবি করা হয়েছে আমেরিকার বানানো ভ্যাকসিন Pfizer নিয়ে নরওয়েতে ২৩জন মারা গেছে সেখানে ভারতের বানানো টিকা নিয়ে এখনো পর্যন্ত কোনো অসুস্থতার খবর আসেনি। 

Fact -check / Verification 

ভারতে ভ্যাকসিন নেওয়ায় পর কোনো অসুস্থতার খবর পাওয়া যায়নি এই খবর সম্পূর্ণ ঠিক নয়।  আমাদের অনুসন্ধানের দ্বারা আমরা জানতে পেরেছি ৪৪৭টি এমন কেস সামনে এসেছে যেখানে এই ব্যক্তিরা কোরোনার টিকা নেওয়ার পর থেকে অসুস্থতা অনুভব করতে থাকে। যদিও এই অসুস্থতা খুবই স্বাভাবিক বলে জানানো হয়েছে। চিকিৎসার পরিভাষায় যাকে অ্যাডভার্স ইভেন্ট ফলোয়িং ইম্যুনাইজেশন’‌ বা এআইএফআই বলা হয়।  এদের মধ্যে তিন জনের অবস্থা গুরুতর হয়ে পড়লে তাকে হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে বলে জানা গেছে। 

Live Mint,অনুযায়ী ৪৪৭ জনের মধ্যে যে তিনজনকে  হাসপাতালে ভর্তি করার পর দুজন তুলনামূলক সুস্থ হয়ে ওঠেন। একজন দিল্লির উত্তর ভারতের রেলের হাসপাতাল থেকে ২৪ ঘন্টা পর ছাড়া পেয়েছেন, একজন দিল্লির এইমস থেকে সুস্থ হয়ে ফিরছেন এবং এক জনকে এখনো হৃষিকেশের এইমস রেখে তার চিকিৎসা চালানো হচ্ছে। The India Today র রিপোর্ট অনুসারে দিল্লিতে ৫১জনের শরীরে অল্পবিস্তর সমস্যা দেখা দিয়েছিলো। 

বাংলায় ১৬ তারিখে ভ্যাকসিন নেওয়ার পর কলকাতার বিসি রায় হাসতাপালের এক নার্স আচমকাই অসুস্থতা অনুভব করেন এবং জ্ঞান হারান। তাকে নীল রতন হাসপাতালে ভর্তি করানো হলে রবিবার থেকে তার অবস্থার উন্নতি হয়েছে বলে জানা গেছে Hindustan Times বাংলার রিপোর্টে।যদিও উনি কেন অসুস্থ হয় পড়েছিলেন তা খতিয়ে দেখার জন হাসপাতাল কমিটি একটি বোর্ড গঠন করেছে। এবিপি আনন্দের রিপোর্ট অনুসারে বীরভূমের রামপুরহাটে এক স্বাস্থ্য কর্মী টিকা নেওয়ার পর তার মধ্যে শারীরিক সমস্যা দেখা দেয়। 

https://bengali.abplive.com/news/bengal/corona-vaccine-nurse-fell-ill-after-taking-covid-19-vaccine-in-kolkata-slight-side-effects-of-health-worker-reported-in-rampurhat-783284

Conclusion 

ভারতে প্রথম দিনের করোনা ভ্যাকসিন নেওয়ার পর কোনো অসুস্থতার খবর আসেনি এই দাবি সঠিক নয়।১৬ জানুয়ারী করোনার টিকাকরণের পর যথাক্রমে বাংলায় দুজন ও বাংলার বাইরে তিন জনের অসুস্থতার খবর পাওয়া গেছে। 

Result – Partially false

Our sources

ABP Anada – https://bengali.abplive.com/news/bengal/corona-vaccine-nurse-fell-ill-after-taking-covid-19-vaccine-in-kolkata-slight-side-effects-of-health-worker-reported-in-rampurhat-783284

Hindustan Times Bangla- https://bangla.hindustantimes.com/bengal/kolkata/kolkata-nurse-stable-after-getting-covid-vaccine-experts-trying-to-ascertain-cause-behind-illness-31610888826801.html

India Today- https://www.indiatoday.in/india/story/delhi-4-healthcare-workers-exhibit-adverse-after-effects-after-receiving-covid-vaccine-1759793-2021-01-16

Live Mint – https://www.livemint.com/news/india/447-people-reported-adverse-reactions-to-covid-19-vaccines-11610898310410.html

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Author

Continue Reading

Coronavirus

চোদ্দো বছরের কিশোর জ্যোতিষ অভিজ্ঞ আনন্দ করোনার ভবিষ্যৎবাণী করেনি, সোশ্যাল মিডিয়াতে ভাইরাল পুনরায় ভাইরাল ভাইরাল হলো তার ভিডিও

আসল ভিডিওটি শোনার পর জানা যায় করোনা বা কোনো রোগ নিয়ে নয়, যুদ্ধ ও বিশ্বের শক্তিধর দেশগুলির মধ্যে একে অপরের প্রতি ক্ষমতা প্রদর্শন, আর্থিক সংকটের কথাই এখানে বলা হয়েছে।

Published

on

Viral claim a teen astrologer Abhigya Anand predict corona in the year 2019 in his video

ফেসবুকে সম্প্রতি একটি পোস্ট আমাদের কাছে আসে যেখানে এক কিশোর জ্যোতিষের করোনার আক্রমণকে নিয়ে করার ভবিষ্যৎবাণীর কথা বলা হয়েছে। জানা যায় বছর ১৪র অভিজ্ঞ আনন্দ নাকি ২০১৯ সালের অগাস্ট মাসের একটি ভিডিওতে আগে থেকেই নাকি করোনাকে নিয়ে সতর্ক বার্তা দিয়েছিলো। ২০১৯ সালের নভেম্বর থেকে ২০২০ সালের এপ্রিল মাসের মধ্যেই নাকি পৃথিবীতে খুব অশুভ কিছু ঘটতে চলেছে বলে আনন্দ জানায়। তার এই সতর্কবার্তাকে খবরের আকারে প্রকাশ করেছে Bangla News নামের একটি ফেসবুক পেজ।  ৪ হাজার ৭০০টি লাইক, ৫৩৫কমেন্ট ও  ৯৭৬ শেয়ার করার মাধ্যমে এই পোস্টটি ভাইরাল হয়ে উঠেছে ফেসবুকে। 

Facebook post screenshot

Fact check / Verification 

অভিজ্ঞ আনন্দ ২২শে অগাস্ট ২০২০ সালে SEVERE DANGER TO THE WORLD FROM NOV 2019 TO APRIL 2020 নামের যে ভিডিওটি ইউটুবে আপলোড করেছিল তাতে করোনা নয়, ভারত পাকিস্তান যুদ্ধ, ইরান -আমেরিকার মধ্যে অঅসন্তোষ এবং বিশ্বের অর্থনতিক অবনতি নিয়ে কথা হয়। জ্যোতিষ শাস্ত্রের উল্লেখিত শনি, রাহু, কেতুর অবস্থানের উপর নির্ভর করে কি কি পরিবর্তন বা প্রলয় আসতে পারে তার দিকেই  ইঙ্গিত করেছে আনন্দ। হিন্দীতেও আমরা এই ভাইরাল ভিডিওটির ফ্যাক্ট চেক করেছি যা এখানে পড়তে পারবেন। 

YouTube video screenshot

গুগল থেকে Patriot Maldita.es নামক স্প্যানিশ ভাইরাল তথ্য বিশ্লেষক ওয়েবসাইটও অভিজ্ঞর ২০১৯ সালের ২২শে অগাস্টের ভিডিওটিকে বিভ্রান্তিকর প্রমান করেছে। দুনিয়ার বিভিন্ন ঘটনাকে অনেক জ্যোতিষই দাবি করে যে  ওনারা অনেক আগে থাকতেই বিপদের আভাস দিয়েছিলেন, যেমন আমাদের আজকের আলোচ্য ভিডিওটি। কিন্তু আসল ভিডিওটি শোনার পর জানা যায় করোনা বা কোনো রোগ নিয়ে নয়, যুদ্ধ ও বিশ্বের শক্তিধর দেশগুলির মধ্যে একে অপরের প্রতি ক্ষমতা প্রদর্শন, আর্থিক সংকটের কথাই এখানে বলা হয়েছে।

Patriot news screenshot

Conclusion 

চোদ্দো বছরের কিশোর জ্যোতিষ অভিজ্ঞ আনন্দ ২০১৯ সালের  তার অগাস্ট মাসের ইউটুব ভিডিওতে ২০১৯ সালের নভেম্বর থেকে ২০২০ সালের এপ্রিল মাসের মধ্যে বিশ্বে আসন্ন বিপদের কথা রূপে যুদ্ধ, অর্থনৈতিক ক্ষয়ক্ষতির বর্ণনা করেছে। তার ভিডিওতে রোগের উল্লেখ নেই। করোনা সম্পর্কে আগে থাকতেই সচেতন করার যে দাবি তার ভিডিওকে নিয়ে হয়েছে তা আসলে বিভ্রান্তিকর। 

Result – Misleading

Our sources

Patriot newshttp://thepatriot.in/2020/08/01/as-covid-fuels-anxiety-astrologers-cash-in/

Maldita.eshttps://maldita.es/malditobulo/2020/06/09/nino-indio-abhigya-anand-predijo-coronavirus/

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Author

Continue Reading

Coronavirus

Weekly wrap: বাংলদেশের নাটকের দৃশ্য থেকে বিহার ভোটের নামে ভুল দাবি, কলকাতায় লকডাউন নিয়ে ভুল ভিডিও – সপ্তাহের সেরা ফ্যাক্ট-চেক রিপোর্ট পড়ুন এখানে

সপ্তাহের সেরা ৫টি ফ্যাক্ট-চেক আর্টিকেল পড়ুন মাত্র পাঁচ মিনিটে।

Published

on

Read top 5 fact check in just give minute

সপ্তাহের সেরা ৫টি ফ্যাক্ট চেকে জানতে পারবেন সোশ্যাল মিডিয়াতে ভাইরাল বাংলাদেশের নাটকের দৃশ্য নিয়ে উঠলো ভুল দাবি। ফের ভাইরাল হয়েছে বাংলায় লকডাউন নিয়ে পুরোনো ভিডিও। বিহার ভোটের আগে ভাইরাল ছবি যা বিহারের সাথে সম্পর্কিত নয়। মুঙ্গেরের দুর্গাপুজোর ভাসানের ভিডিও বাংলার বলে ছড়ালো সোশ্যাল মিডিয়াতে।

বাংলাদেশের পুরোনো নাটকের একটি দৃশ্য বিভ্রান্তকর দাবির সাথে জুড়ে শেয়ার করা হলো

২০১৯ সালের বাংলাদেশের একটি নাটক বা শর্ট ফিল্মের একটি বিশেষ অংশকে বর্তমানে বিভ্রান্তিকর ভাবে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করা হয়েছে। মাদ্রাসাগুলোতে কি ধরণের শিক্ষা প্রদান করা হয় সেই ভিত্তি প্রমান করতে গিয়ে নাটকের দৃশ্যটি ভাইরাল হয়ে উঠেছে সর্বত্র।

সম্পূর্ণ প্রতিবেদনটি এখানে পড়ুন।

মিথ্যে ফাঁসানো হয়েছে বাংলাদেশের তিথি সরকারকে?

বাংলাদেশের সংবাদপত্র দ্বারা প্রকাশিত খবর অনুসারে জগন্নাথ কলেজের প্রাণীবিদ্যার ছাত্রী তিথি সরকারকে ইসলাম ধর্ম নিয়ে কটূক্তি মূলক পোস্ট করায় তাকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক সময়ের জন্য বহিস্কার করা হয়েছে।

সম্পূর্ণ প্রতিবেদনটি এখানে পড়ুন।

 

বাংলায় ফের হতে চলেছে লকডাউন?

নবান্ন থেকে এখনো নতুন করে কলকাতা ও উত্তর ২৪ পরগনায় লকডাউনের কোনো সিদ্ধান্ত আসেনি। সোশ্যাল মিডিয়াতে জুলাই মাসের বিধানগর ও উঃ ২৪ পরগনার নতুন করে লকডাউনের খবরটি ভাইরাল হয়েছে। 

সম্পূর্ণ প্রতিবেদনটি এখানে পড়ুন।

বিহার ভোটের আগে বিজেপি-জেডিইউ থেকে পানীয়ের বোতল ও সাথে কোল্ড ড্রিঙ্কসের বোতল বিলি করা হচ্ছে।

আসন্ন বিহার ভোটের জন্য বিজেপি – জেডিইউ থেকে পানীয় ও কোল্ড-ড্রিঙ্কসের বোতল বিলি করার যে পোস্টটি  ভাইরাল হয়েছে তার সাথে বিহারের কোনো সম্পর্ক নেই।  এই ছবিটি থাইল্যান্ডের ২০১৯ সালের যা এখন বিহার নির্বাচনের আগে বিভ্রান্তিকর দাবি নিয়ে ভাইরাল হচ্ছে। 

সম্পূর্ণ প্রতিবেদনটি এখানে পড়ুন।

বাংলায় হিন্দুদের উপর পুলিশ বেধড়ক লাঠি চালালো?

মুঙ্গেরে ঠাকুর বিসর্জনের জন্যে জমায়েত হওয়া জনতার উপর পুলিশের লাঠি চার্জের ভিডিওটি বাংলায় হিন্দুদের উপর পুলিশের বর্বরতা শিরোনাম দিয়ে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে।

সম্পূর্ণ প্রতিবেদনটি এখানে পড়ুন।

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Author

Continue Reading